রকেটে বিদ্যুৎ বিল চার্জ - রকেটে বিদ্যুৎ বিল চার্জ কত

আসসালামু আলাইকুম বন্ধুরা আপনারা সবাই কেমন আসেন আশা করি সবাই ভালো আসেন। আজকে আপনাদেরকে আমি জানাবো রকেট একাউন্টের মাধ্যমে আপনারা কিভাবে বিদ্যুৎ বিল দিবেন এবং এর চার্জ কত করে নেয়। এসব বিষয়ে আজকে আমরা আলোচনা করবো।


রকেটে বিদ্যুৎ বিল চার্জ


আপনারা ইচ্ছে কররে রকেট এপ দিয়ে বা ইউএসডি (USSD) কোড ডায়াল করে বিদুৎ বিল দিতে পারবেন খুব সহজে। রকেটে আপনে প্রেইড বিল এবং পোস্ট পেইড দুটোই দিতে পারবেন অনায়াসে কোনো সমস্যা ছাড়াই। আপনে যদি এপসের মাধ্যমে ৪০০ টাকার মধ্যে বিদ্যুৎ বিল দেন সেক্ষেত্রে আপনার চার্জ কাটবে ৫ টাকা আর আপনে যদি ৪০১ টাকা থেকে ১৫০০ টাকার মধ্যে বিদ্যুৎ বিল দেন সেক্ষেত্রে আপনার চার্জ কাটবে ১০ টাকা। আর ১৫০১ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত আপনে বিদ্যুৎ বিল দেন সেক্ষেত্রে আপনার চার্জ কাটবে ২০ টাকা চার্জ কাটবে। আর ৫০০০ এর উপরে যদি হয় সেক্ষেত্রে আপনার চার্জ কাটবে ২৫ টাকা। আপনার এভাবে প্রিপেইড এবং পোস্ট পেইড দুটাতেই বিদ্যুৎ বিল দিতে পারবেন।


কিভাবে বিদ্যুৎ বিল দিবেন

প্রথমে, আপনে যদি ইউএসডি (USSD) কোড ডায়াল করে বিদুৎ বিল দিতে চান সেক্ষেত্রে আপনাকে যা যা করতে হবে তা হচ্ছেঃ

১) প্রথমে ডায়াল করতে হবে *৩২২# এই কোডটি।

২) একবার অপশন থাকবে বিল পে ( Bill Pay) নামে থাকবে আপনারা ১ নামবার অপশন সিলেক্ট করবেন।

৩) সিলেক্ট করার পরে আবার সেখানে দুটি অপশন আসবে (১) নিজের (Self) এবং (২) অন্য কারোর ( Other) এই দুটি অপশন থাকবে। আপনার যদি নিজের হয় তাহলে এক নামবার অপশন সিলেক্ট করবেন আর যদি অন্য কারো হয় সেক্ষেত্রে আপনে দুই নামবার অপশন সিলেক্ট করবেন। 

৪) এক নামবার অপশন সিলেক্ট করার পর সেখানে ৩ টা অপশন থাকবে যেমনঃ ডিসকো (Desco), বিটিসেল ( BTCL) এবং ডিপিডিসি ( DPDC) এগুলো থাকবে। আপনারা  তিনবার নামবার অপশন সিলেক্ট করবেন খুব তারাতাড়ি করবেন। 

৫) এর পর আবার ২ টা অপশন আসবে পোস্ট পেইড মিটার, প্রি পেইড কিপ্যাড মিটার আপনারা এক নামবার অপশন সিলেক্ট করবেন।

৬) এরপরে আপনে আপনার ডিপিডিসি কাস্টমার নামবার লিখে সেন্ড করে দিবেন তাহলে পরের অপশন পেয়ে যাবেন।

৭) এরপর এখানে আপনাকে কনফার্ম করা জন্য বলবে আপনে কনফার্ম বা একটিভ নামবার অপশনটি সিলেক্ট করলে আপনার পেমেন্ট কনফার্ম হয়ে যাবে।

এভাবে ইউএসডি ( USSD) কোড ডায়াল করে বিদুৎ বিল দিতে পারবেন খুব সহজে। তবে মনে রাখবেন এখানে খুব দ্রুত কাজ করতে হবে দেরি করা যাবে না। দেনি করলে পুনরায় আবার আপনাকে প্রথম থেকে শুরু করতে হবে।

এবার আসি রকেটে এপসের মাধ্যমে আপনে কিভাবে বিদ্যুৎ বিল দিবেন। সেক্ষেত্রে আপনাকে প্রথমে রকেটে এপসে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পর সেখানে বিল পে অপশনটি থাকবে আপনে বিল পে ( Bill pay) অপশনে ক্লিক করবেন। এরপর আপনে আপনার নিজের (self) বা অন্য কোনো (Other) অপশনটি চালু করে নিবেন। নেওয়ার পর চারটি কাজ আপনাকে করতে হবে। 

১) আপনে বিলার আইডি ( Biller ID) তে সিলেক্ট করে বিলার লিস্টে আপনে ডিপি ( dp) লিখলে ডিপিডিসি কোডটি চলে আসবে সেটি সিলেক্ট করবেন। 

২) ডিপিডিসি সিলেক্ট করলে আরেকটি অপশন আসবে ডিপিডিসি ( DPDC) কাস্টমার নামবার এখানে আপনার বিদ্যুৎ বিলের কাস্টমার নামবারটি জমা দিবেন। জমা দেওয়ার পর ওকে ( OK) তে ক্লিক করবেন। 

৩) এরপর তিন নামবারে টাকার অপশনে টাকার সংখ্যা বসিয়ে দিবেন দিয়ে ৪ নামবার অপশননে চলে যাবেন।

৪) চার নামবার অপশনে গিয়ে আপনে আপনার পিনকোড ( pin number) দিয়ে সব কিছু ভালো ভাবে চেক করে নিবেন। সব কিছু চেক করে নেওয়ার পর আপনে পে বিল ( pay bill) এই অপশনে ক্লিক করে দিবেন। কনফার্ম করার পর নামবার বিদ্যুৎ বিলটি চলে যাবে।

এই ভাবে আপনে বিদ্যুৎ বিল দিতে পারবেন খুব সহজে ঘরে বসে। এখানে আপনাকে আর কিছুই করতে হবে না। যেগুলো বললাম সেগুলো করলেই হবে। এইভাবে আপনে যে কোনো জায়গায় থেকে বিদ্যুৎ বিল দিতে পারবেন খুব সহজে।

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post